ক্লাউড হোস্টিং কি? ক্লাউড হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানুন!

হ্যালো বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আমি আপনাদের মাঝে ক্লাউড হোস্টিং নিয়ে একটা আর্টিকেল লিখতে চাচ্ছি। আশাকরি সবাই মনোযোগ দিয়ে পড়ে ক্লাউড সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আজকের আর্টিকেলটি তাদের জন্য লেখা যারা ক্লাউড হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানেন না বা ক্লাউড হোস্টিং কিভাবে কাজ করে থাকে এ সমস্ত কিছু জানেন না। তো কথা না বাড়িয়ে কাজে চলে আসা যাক।

ক্লাউড হোস্টিং । এই ক্লাউড হোস্টিং কে আবার আপনি মেঘ হস্টিং ও বলতে পারেন। ক্লাউড হোস্টিং হচ্ছে বর্তমান যুগের আধুনিক হোস্টিং মানে বর্তমান যুগের ডিজিটাল হোস্টিং। সাধারণত শেয়ার্ড হোস্টিংয়ে একটি সার্ভারে সব ডাটা হোস্ট করা থাকে। কিন্তু বর্তমান যুগের ডিজিটাল ক্লাউড হোস্টিং অনেকগুলো সার্ভারের সাথে কানেক্ট থাকে ওয়েবসাইট এর ডাটা গুলো। মানে এক স্যারের উপর নির্ভর করে না। তাই প্রত্যেকটা দেশের সার্ভারের সাথে কানেক্ট থাকে।

ক্লাউড হোস্টিং এর উপকারিতা। ক্লাউড হোস্টিং এ সাধারণত অনেক রকমের উপকার পাওয়া যায়। তাছাড়া আপনি ব্যবহার করলেই বুঝবেন যে এর সুযোগ সুবিধা কতটুকু। ক্লাউড হোস্টিং এর ডাটাগুলো অনেক সার্ভারে সুরক্ষিত থাকে। ফলে সাইটের ডাটাগুলো হারানোর কোন সময় ভয় থাকে না। ধরতে গেলে সাধারণত ক্লাউড হোস্টিং এ 100 পারসেন আপটাইম গ্যারান্টি পাওয়া যায়। যাও অন্য কোন হোস্টিং কোম্পানি বা শেয়ারের ভিপিএস ডেডিকেটেড হস্টিংয়ের কেউ দিতে পারবে না। তাহলে আপনি এতক্ষণে বুঝতে পারছেন যে ক্লাউড হোস্টিং কতটা নির্ভরযোগ্য।

তাছাড়া ক্লাউড হোস্টিং এর আরো অন্যান্য সুযোগ সুবিধা রয়েছে যেমন কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক। বা আমরা যেটাকে সিডিএন বলে থাকি। মনে করেন আপনি একটা ক্লাউড হোস্টিং এর সার্ভার নিলেন। সেক্ষেত্রে আপনি অনেকগুলো ডাটাসেন্টার একসাথে পাবেন। যেমন ভারত সিঙ্গাপুর আমেরিকা-কানাডা ডেনমার্ক জার্মানি ইউকে সহ আরো অনেক দেশের ডাটাসেন্টার পাবেন। সেক্ষেত্রে যদি কোন ট্রাফিক সিঙ্গাপুরের হয়। তাহলে ক্লাউড হোস্টিং এর শেষ সিঙ্গাপুরে সার্ভার থেকে আপনার সাইট লোড করাবে। আবার যদি কোন ট্রাফিক আমেরিকান হয় সেক্ষেত্রে আমেরিকার ডাটা সেন্টার থেকে ওয়েবসাইট দেখাবে। এরকম প্রত্যেকটা দেশ থেকে প্রত্যেকটা দেশের ভিজিটরকে সাইট অ্যাক্সেস করতে দেবে। ফলে সাইড কখনো ডাউন হয় না এবং সাইট অনেক ফাস্ট থাকে যা ভিজিটরদের অনেক স্পিডে সাইট ভিজিট করতে পারে।

তাহলে আপনি এতক্ষণে বুঝতে পেরেছিলেন যে ক্লাউড হোস্টিং এর অপকারিতা কতটুকু। বর্তমান সময়ে প্রায় অনেক বড় বড় ওয়েবসাইট ক্লাউড হোস্টিং এ হোস্ট করা।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *