ডিসি জেনারেটর নিয়ে কিছু সংক্ষিপ্ত বর্ণনা।

হ্যালো বন্ধুরা। আশা করি সবাই ভাল আছেন আজকে আমি কি কিছু বিষয় নিয়ে আলোচনা করতেছি। প্রতিদিন আশাকরি আমি ইন্টারনেটে বিভিন্ন গ্যাসের সম্পর্কে আলোচনা করি বা ইন্টারনেট সম্পর্কে আলোচনা করি। আজকে আমি আপনাদের মাঝে আলোচনা করব ইলেকট্রনিক্স কিছু জিনিস নিয়ে। মানে ইলেকট্রনিক একটা গেজেট নিয়ে। সেটি হচ্ছে ডিসি জেনারেটর এর কাজ। প্রথমে আমি আলোচনা করব এইচডি সি জেনারেটরের ফিল্ডের কাজ।

ডিসি জেনারেটরের ফিল্ডের কাজ। ডিসি জেনারেটর কেবিল হিসেবে সাধারণত বিদ্যুৎ ব্যবহার করা হয়। ফিল করো ফিল্ড কোয়েলের সমন্বয়ে এটি গঠিত হয়। জেনারেটরের ভোল্টেজ উৎপাদনের জন্য যেসকল রাখা বা ফ্লাক্স দরকার তা ফিল্ড উৎপন্ন করে। ফিল্ডের মধ্যে আর্মেচার ঘোরার ফলে পরিবাহিতার গুলো রাখা কর্তন করে ফলে আর্মেচার তারে ভোল্টেজ তৈরি হয়। ফিল কয়েলে প্রবাহিত কারেন্টের পরিমাণ কমবেশি হতে তাতে উৎপন্ন ফ্লাক্স এর পরিমাণ কমবেশি করা যায়। ফলে জেনারেটরের উৎপাদিত ভোল্টেজ কম বেশি হয়। এভাবেই ফিড কয়েলের কারেন্ট নির্ণয় করে জেনারেটরের উৎপাদিত ভোল্টেজ পরিমাণ নিয়ন্ত্রণ করা যায়। আশা করি আপনারা ডিসি জেনারেটরের ফিল্ডের কাজ এর বর্ণনা সম্পর্কে অত্যন্ত কিছুটা হলেও জানতে পেরেছেন।

তো জেনারেটরের ফিল্ডের কাজ সম্পর্কে জানতে পারলেন।এখন আমি আলোচনা করব ডিসি জেনারেটর এর কাজ ও বর্ণনা। অথবা ডিসি জেনারেটরের অফিসারের কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবে। আমি এখন আশা করি এগুলো সম্পর্কে বিস্তারিত একটা ধারণা পেয়ে আপনি কাজ শুরু করতে পারবেন।

ডিসি জেনারেটর এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো আর্মেচার। একে জেনারেটরের গ্রন্থ অংশ বলা হয়। আবার এর ভেতরের আরেকটি অংশ হচ্ছে কোরিয়া।
সাধারণত এ সমস্ত জিনিস নেই আপনি ডিসি মোটরের আর্মেচার তৈরি হচ্ছে সেটা আপনি দেখতে পাবেন। যখন এই ছেলেগুলো ঘুরে তখন আকর্ষণ হয়। ফলে এসব ধরনের ফলে যত বেশি ঘটনার হবে তত বেশি ভোল্টেজ উৎপন্ন হবে। এবং কম ঘুরলে ভোল্টেজ উৎপন্ন কম হবে।

এবার আমাদের জানা উচিত ডিসি জেনারেটরের ব্রাশ এর কাজ। সাধারণত বিশুদ্ধ কার্বন ব্রাশ তৈরি করা হয়। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে কপারের পারো ব্রাশ তৈরি করা হয়। কপার দাঁড়াবে স্টরি করলে অগ্নি কলিঙ্গ বেশি হয় বিধায় কপার পাতের পরিবর্তিতে গ্রাফিক্স কার্ড ব্যবহার করা হয়ে থাকে। গ্রন্থকেন্দ্রের হতে ডিসি কারেন্ট সংগ্রহ করে ভবিষ্যতে প্রেরণ করা ব্রাশ এর প্রধান কাজ।

আশাকরি ব্রাশ সম্পর্কিত জানতে পেরেছেন। এবং ডিসি জেনারেটর এর সকল কাজ সম্পর্কে জানতে পেরেছেন। বাকি কি কখন ব্যবহার করা হয় কি কি কারনে ভোল্টেজ উৎপন্ন হয় সবকিছু আসলে আপনি এখন বুঝতে পেরেছেন। প্রতিনিয়ত আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *