ইন্টারনেট কি? ইন্টারনেট সম্পর্কে কিছু

হ্যালো ভিউয়ার্স। আশা করি সবাই ভালোই আছেন। আজকে আমি আপনাদের উদ্দেশ্য কয়েকটা আর্টিকেলে আসতেছি। মূলত ইন্টারনেট প্যাকেজ নিয়ে আমি এই ব্লগে কয়েকটা আর্টিকেল পাবলিশ করব। অনেকেই ইন্টারনেট সম্পর্কে বিস্তারিত জানতে চায়। আবার অনেকেই ইন্টারনেট এর আগের যে হিস্টরি গুলো আছে এই সম্পর্কে জানতে চায়। তাই আমি আজকে সিদ্ধান্ত নিলাম যে। ইন্টারনেট সম্পর্কে বিস্তারিত কয়েকটি লিখে থাকি। ত-এ পড়বে আমার প্রথম আর্টিকেলটি হচ্ছে। ইন্টারনেট কি।

আমরা অনেকেই শুধু ইন্টারনেট চালিয়ে যাচ্ছি। শুধু ইন্টারনেট ইন্টারনেট বলেই যাচ্ছি। কিন্তু কখনো কি জানার আগ্রহ করেছি যে ইন্টারনেট কি। সে সময় হয়তো আমরা কেউ জানার জন্য চেষ্টা করি নিজে ইন্টারনেট কি। আজকে আমার এই আর্টিকেলটি যারা পড়তেছে তারা অবশ্যই বর্তমানে ইন্টারনেট কি এটা জানার জন্য অনেক আগ্রহ উঠেছে।

ইন্টারনেট হচ্ছে এমন একটি জিনিস। যা পৃথিবীর অনেকগুলো কম্পিউটার একত্রিত সাথে যুক্ত হয়ে তৈরি। মনে করেন আমি আপনার সাথে মেসেজ করতেছি। আপনিও আবার ওই প্রান্ত থেকে আমাকে মেসেজ করতেছেন। কিন্তু আমরা সাধারণভাবে জানি যে এটা ইন্টারনেটের মাধ্যমে হচ্ছে। কিন্তু ইন্টারনেটের মাধ্যমে এই জিনিসটা কিভাবে হচ্ছে তা আমরা জানতে পারতেছিনা। মনে করে নিন । ইন্টারনেট যেহেতু একটি কম্পিউটার নেটওয়ার্ক। তাই একটি কম্পিউটার থেকে অপর কম্পিউটার সাথে যুক্ত হয়েছে। কিন্তু এই যুক্ত টা হয়েছে আমাদের আশেপাশে থাকা সেল টাওয়ার এর মাধ্যমে। আমরা কোন না কোন ইন্টারনেটের ব্রডব্যান্ড বা অপারেটরদের দেওয়া সার্ভিসগুলো ইউজ করতেছি।

কিন্তু এই অপারেটরদের দেওয়া সার্ভিসগুলোর মাধ্যমেই আমরা একে অপরের সাথে ইন্টারনেটের সাথে যুক্ত হতে পেরেছি। বর্তমানে মোবাইল অপারেটরদের দেওয়া কোম্পানিগুলোর মাধ্যমে আমরা নির্দিষ্ট একটি ডাটা প্যাক নিয়ে থাকি ডাটা প্যাক নিয়ে থাকি। এবং এই ডাটা প্যাক এর মাধ্যমে ইন্টারনেটের সাথে কানেক্ট হয়ে থাকি। আবার ওই কোম্পানিগুলো অন্যান্য টি আর কোম্পানি দের সাথে চুক্তি করে তাদের নির্দিষ্ট পরিমাণ একটা অ্যামাউন্ট দিয়ে থাকে। আমার টিয়ার কোম্পানিরা সারাদেশে বা সারা পৃথিবীতে কেবল দিয়ে ও দিয়ে প্রত্যেকটা দেশের সাথে যুক্ত করে দিয়ে থাকে। আর এই কেবল গুলো সাধারণত প্রত্যেকটা দেশের ডাটা সেন্টারের সাথে কানেক্ট থাকে। আর সেজন্য আমরা প্রত্যেকটা ওয়েবসাইট যেমন গুগোল ইউটিউব ফেইসবুক প্রত্যেকটা ওয়েবসাইটের সাথে কানেক্ট করা থাকে। সাধারণভাবে বলতে গেলে এভাবে ইন্টারনেট তৈরি হয়।

এবং ইন্টারনেট গুলো তৈরি হয়েছে আমি আপনি এবং সবাই মিলেই। ইন্টারনেট আসলে অদ্ভুত কিছু নয় এটা আমার আর আপনার দ্বারা তৈরি। আশা করি ইন্টারনেট সম্পর্কে আপনি হয়তো বুঝতে পেরেছেন যে ইন্টারনেট কি। তবে আজকে আমি এভাবেই এ পর্যন্ত শেষ দিলাম কিন্তু পরবর্তী ধারাবাহিক আর্টিকেলে আমি ইন্টারনেটের বিভিন্ন কিছু নিয়ে আলোচনা করব। সে পর্যন্ত সবাই এই ওয়েবসাইটের সাথে থাকুন এবং প্রতিদিন আমার ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। আর আমার এই আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে ফেসবুকের মাধ্যমে আর্টিকেল শেয়ার করুন। সব কিছু বলতে পারি যে সময় নিয়ে আমার আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *